1. info@www.durjoynews24.com : দূর্জয় নিউজ ২৪ :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
লক্ষ্মীপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত খোয়াসাগর দিঘির পশ্চিম পাড়ে ভিন্ন তফসিলে হবে ডিসি পার্ক হার পাওয়ার প্রকল্পের প্রশিক্ষণ নিয়ে লক্ষ্মীপুরে নারী উদ্যোক্তা হচ্ছেন ২৬৫ জন মায়ের কোলে ফিরেছে চুরি হওয়া শিশু ওহি লক্ষ্মীপুরে ৩ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব শুরু লক্ষ্মীপুরে ফসলি জমির টপসয়েল ইটভাটায় বিক্রির দায়ে ৫০ হাজার টাকা জরিমানা স্মার্ট বাংলাদেশ গঠনে শিক্ষকদের এগিয়ে আসতে হবে: লক্ষ্মীপুর জেলা প্রশাসক লক্ষ্মীপুর পিডিবি থেকে বহুল আলোচিত উপ সহকারী প্রকৌশলী মশিউর রহমানকে অপসারণ উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত লক্ষ্মীপুরে গভীর রাতে শীতার্ত মানুষের গায়ে কম্বল জড়িয়ে দিলেন পুলিশ সুপার

প্রাক্তন প্রায়ই স্বপ্নে আসে? ঘোর কাটাতে কী করবেন?

  • প্রকাশিত: বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ২৭৭ বার পড়া হয়েছে

দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যারা বিচ্ছেদের পরেও প্রাক্তনকে ভুলতে পারেন না। এই ক্ষত তাদের মানসিক ও শারীরিক, উভয় ক্ষেত্রেই পড়ে। কী ভাবে সেই ঘোর থেকে বেরিয়ে আসবেন?

দীর্ঘ কয়েক বছরের প্রেমের সম্পর্কে থাকার পর অনেক সময়েই নানা কারণে তাতে ইতি টানতে হয়। তখন সেই সম্পর্কের ঘোর থেকে বেরিয়ে আসা বা প্রাক্তনকে একেবারে ভুলে যাওয়া সহজ নয়। দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যাঁরা বিচ্ছেদের পরেও প্রাক্তনকে ভুলতে পারেন না। এই ক্ষত তাঁদের মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রেই পড়ে। কী ভাবে সেই ঘোর থেকে বেরিয়ে আসবেন?

বাস্তবে বাঁচুন: বিচ্ছেদের সিদ্ধান্ত যদি নিয়েই ফেলেন, তা হলে চেষ্টা করুন প্রাক্তনের সঙ্গে সব রকম যোগাযোগ বন্ধ করে দিতে। মনে কোনও রকম আশা রাখবেন না। অনেকেই বিচ্ছেদের পর বন্ধুত্ব রক্ষার চেষ্টা করেন। কিন্তু মনে রাখবেন, প্রাক্তনকে জীবনের অংশীদার করার জন্য যে পরিণত মন দরকার, তা অনেকের নাও থাকতে পারে। যোগাযোগ থাকলে সেই পিছুটান থেকে নিজেকে বার করে আনা মুশকিল হবে।

নিজেকে বেশি করে সময় দিন: বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বার করার কোনও মানে বয় না। তার চেয়ে নিজেকে ভালবেসে গুছিয়ে নেওয়ার গুরুত্ব অনেক বেশি। মন ভাল করতে কোথাও ঘুরে আসতে পারেন। নিজের পছন্দের কাজগুলিতে বেশি করে সময় দিন। পছন্দের বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে সময় কাটান। দেখবেন পিছুটান থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবেন।

সময়ের সঙ্গে চলুন: অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়। রাগ জন্ম দেয় ঘৃণা। কিন্তু এর কোনওটিই মানসিক স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভাল নয়। অতীতের সঙ্গে বোঝাপড়া করতে চেষ্টা করুন। অতীতকে আঁকড়ে ধরে বসে থাকলে সামনের জীবনে এগিয়ে যেতে পারবেন না। সময় সব আঘাত থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। তাই খানিকটা সময় দিন নিজেকে।

সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হন: বিচ্ছেদের সময়ে অনেক ক্ষেত্রেই মানসিক চাপ কমানোর জন্য মস্তিষ্ক চেষ্টা করে খারাপ স্মৃতিগুলিকে ভুলিয়ে দিয়ে সুখের স্মৃতিগুলিকে সামনে নিয়ে আসার। এই সময় মন না চাইলেও চেষ্টা করুন নিজেকে কোনও সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত রাখার। ভাল কিছু কাজ করুন তাতে মনও ভাল থাকবে।

প্রাক্তনকে এড়িয়ে চলুন: প্রাক্তন যদি আপনার সোশ্যাল মিডিয়ায় থাকেন, তা হলে তাকে সব জায়গা থেকে ব্লক করে দেওয়াই শ্রেয়। তিনি থাকতে পারেন, এমন কোনও জায়গায় প্রথম প্রথম না যাওয়াই ভাল। তার ছবি, তার রোজের কীর্তি আপনার সামনে ক্রমাগত ভাসতে থাকলে তার সঙ্গে কাটানো মুহূর্তগুলি আপনাকে আরও বেশি কষ্ট দেবে। ভুলতে দেবে না পুরনো স্মৃতি।

সংবাদটি শেয়ার করুন

আরো খবর

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: : ইয়োলো হোস্ট