1. info@www.durjoynews24.com : দূর্জয় নিউজ ২৪ :
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ০৫:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
লক্ষ্মীপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন লক্ষ্মীপুরে বিচার বিভাগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন লক্ষ্মীপুরে রাজমহল রেস্টুরেন্ট এন্ড বিরিয়ানী হাউজ উত্তর তেমুহনী শাখার শুভ উদ্ভোধন লক্ষ্মীপুরে মানব পাচারের শিকার ব্যক্তির আইনগত অধিকার বিষয়ক সংবেদনশীলতা অধিবেশন লক্ষ্মীপুরে সন্ত্রাস দমন ও অপরাধ প্রতিরোধকেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় সেমিনার চন্দ্রগঞ্জের বশিকপুরে পুলিশ সুপার ডে ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে কানের দুল আত্মসাতের জন্য শিশু হত্যা : গৃহবধূর আমৃত্যু কারাদন্ড লক্ষ্মীপুরে বীর মুক্তিযোদ্ধা আবু তাহেরকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন লক্ষ্মীপুরে অপহরণ মামলার ভিকট্রিম ও বাদীর বিরুদ্ধে আসামী পক্ষের অপহরণ মামলা! আল-মুঈন ইসলামী একাডেমীর হাফেজ ছাত্রদের পাগড়ী প্রদান ও অভিভাবক সম্মেলন

চীনের বিরুদ্ধে একজোট ভারত ভিয়েতনাম।

  • প্রকাশিত: শনিবার, ২ জানুয়ারী, ২০২১
  • ৪৫ বার পড়া হয়েছে

ভারত থেকে নিউজ দাতা শ্যামা সাহা
ভারত ও চীনের মধ্যে ক্রমবর্ধমান অস্বস্তি নিয়েই সম্প্রতি দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজের যৌথ মহড়া চালাল ভারত ও ভিয়েতনাম. বেইজিং ইতিমধ্যেই স্বীকার করেছে চীনের উপর চাপ সৃষ্টি করতে এবং পূর্ব লাদাখের সামরিক অবস্থান বন্ধ করার লক্ষ্যে ভারত দক্ষিণ চীন সাগরে ভিয়েতনামের সাথে কৌশলগত সহযোগিতা বাড়িয়েছে।

ভারত ও চীনের মধ্যে পারস্পরিক উত্তেজনা বহাল। চীনের সর্বশক্তিমান কেন্দ্রীয় সামরিক কমিশনের ওয়েবসাইটে দাবি করা হয়েছে ভারতীয় সীমান্তে যে সৈন্যদের মোতায়েন করেছে তারা তা চীনের কাছে কঠোর চ্যালেঞ্জ। এরই মধ্যে দক্ষিণ চীন সাগরে যৌথ মহড়া চালাল ভারত ও ভিয়েতনাম। নয়াদিল্লি সূত্রের খবর এই মহড়াটি ভারতীয় নৌবাহিনী এবং ভিয়েতনামের পিপলস নেভির মধ্যে সামুদ্রিক যোগাযোগ আরও জোরদার করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার ভিয়েতনামের সঙ্গে ভার্চুয়াল শীর্ষ সম্মেলন করার প্রায় এক সপ্তাহ পরে এই যৌথ মহড়া অনুষ্ঠিত হল।

একটা সময় নয়াদিল্লি ভিয়েতনামের হানোর প্রতি কৌশলগত সহযোগিতা থেকে সরে গিয়েছিল। সে সময় ভারতীয় সেনাবাহিনী পূর্ব লাদাখের এলএসি বরাবর চীনা জনগণের লিবারেশন আর্মির সঙ্গে জড়িত ছিল।প্রসঙ্গত দক্ষিণ চীন সাগর একটি প্রধান জলপথ এবং এই অঞ্চলের সামুদ্রিক যোগাযোগ পথগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারেরও বেশি বাণিজ্য করে আর তাই এটি চীন এবং তার সামুদ্রিক প্রতিবেশী – ভিয়েতনাম,মাল এর মধ্যে ক্রমবর্ধমান আঞ্চলিক দ্বন্দ্বের কারণ হয়ে দাঁড়িয়েছে। ওই অঞ্চলে চীনের আধিপত্যের সবথেকে বেশি বিরোধিতা করেছে ভিয়েতনাম।

স্থল সীমানা ইস্যুতে চীনকে মোকাবেলা করার জন্য ভারত কখনই বন্ধুরাষ্ট্র অনুসন্ধান করা থামায়নি তবে জলপথে দক্ষিণ চীন সাগর ইস্যুতে ভিয়েতনামের সাথে কৌশলগত সহযোগিতা ভারতের কাছে তেল ও গ্যাসের সংস্থান অনুসন্ধানেরও একটি অন্যতম গুরুত্বপূর্ণ কারণ।

ভারত ও ভিয়েতনামের প্রধানমন্ত্রীদের মধ্যে শীর্ষ সম্মেলনের পরে চূড়ান্তভাবে চীনকে যে যৌথ বিবৃতি দেওয়া হয়েছিল তা ছিল, ইউএনসিএলওএস দ্বারা সামুদ্রিক অধিকার, সার্বভৌম অধিকার নির্ধারণে আইনী কাঠামোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া। ভারত ও চীনের মধ্যের উত্তেজনা এপ্রিলের শেষের দিকে এবং মে-র শুরু দিকে সূচনা হয়েছিল তারপর ভারতীয় সেনাবাহিনী এলএসি বরাবর এক তরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করতে শুরু করে। তবে উত্তেজনা যে এখন বহাল তা দুই দেশের সামরিক কার্যকলাপেই অনেকটাই স্পষ্ট হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

আরো খবর

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: নাজমুল রনি